ব্রেকিং নিউস

স্মার্টফোনের জন্য ফাইভজি চিপ উন্মুক্ত করল মিডিয়াটেক

MediaTek-has-opened-five-party-chips-for-the-smartphone

সম্প্রতি নতুন ফাইভ জি চিপসেট হেলিও এম৭০ উন্মুক্ত করেছে মিডিয়াটেক। চীনের গোয়াংঝৌ শহরে এক ইভেন্টে এই মোবাইল চিপসেট উন্মুক্ত করা হয়েছে।
কয়েক মাস আগে তাইওয়ানে এক ইভেন্টে প্রথম সামনে এসেছিল হেলিও এম৭০ চিপসেট। ফাইভ জি ছাড়াও টুজি, থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কে কাজ করবে নতুন এই মোবাইল চিপসেট।
স্ট্যান্ডঅ্যালন আর্কিটেকচার, নন-স্ট্যান্ডঅ্যালন আর্কিটেকচার, ৬ গিগাহার্টজের কম তরঙ্গদৈর্ঘ্য, হাই পাওয়ার ইউজার ইকুইপমেন্টসহ সব আধুনিক ফাইভজি প্রযুক্তি কাজ করবে মিডিয়াটেক হেলিও এম৭০ চিপসেটে।
তবে কোথাও ফাইভজি নেটওয়ার্ক না থাকলে এই চিপসেট নিজে থেকেই টুজি, থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কে ফিরে যাবে। সর্বোচ্চ ৫ জিবিপিএস স্পিডে ডাটা ট্রান্সফার হবে এই চিপসেট থেকে।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে খুব ছোট জায়গাতে এই চিপসেট তৈরি করা যাবে। এই কারণে যেসব ফোনে হেলিও এম৭০ ব্যবহার হবে আকারে তুলনামূলক ছোট হবে সেই স্মার্টফোনগুলি।
আগামী বছরের মধ্যে চায়না মোবাইলের সঙ্গে অংশিদারিত্বে চীনে ফাইভজি নেটওয়ার্ক প্রসারে কাজ করবে মিডিয়াটেক। তবে শুধু চীন নয়, একাধিক দেশে হুয়াওয়ে, নোকিয়া ও এনটিটি ডোকোমোর সঙ্গে ফাইভজি নেটওয়ার্ক প্রসারে কাজ করবে মিডিয়াটেক।

No comments