ব্রেকিং নিউস

Search Engine অপটিমাইজেশনে কার দৌড় কতদূর - গুগল এডসেন্স

গুগল এডসেন্স কীওয়ার্ড ধার্য হয়েছে, মূলত এই গুগল এডসেন্স কীওয়ার্ডের উপরে ভিত্তি করেই একটি লেখা লিখতে হবে জিন্নাত উল হাসানের ব্লগের সক্রিয় একটি লিঙ্ক দিয়ে; কিন্তু ব্যাপারটা কি আসলে? শুধুই কি গুগল এডসেন্স নিয়ে নিজের ধ্যানধারনার নমুনা প্রকাশ করতে হবে? না, যারা এতোদিন ধরে জিন্নাত উল হাসানের ব্লগের নিয়মিত পাঠক, যারা অনেক কিছুই শিখতে পেরেছেন তার লেখা পড়ে, তাদেরকে এই গুগল এডসেন্স কীওয়ার্ডের উপরে ভিত্তি করেই লিখতে হবে একটি রিভিউ। 
আপনাকে আমার ব্লগের সক্রিয় লিংকসহকারে বাংলায় রিভিউ লিখতে হবে। রিভিউতে এই ব্লগের বৈশিষ্ট্য, ভাল দিক, খারাপ দিক, কি কি দেখতে চান, গুগল এডসেন্স, ইন্টারনেটে আয়, ব্লগিং ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করতে হবে। রিভিউটির মূল কিওয়ার্ড হবে গুগল এডসেন্স। তারপর রিভিউটি আপনি যেকোনো ব্যক্তিগত কিংবা কমিউনিটি ব্লগে প্রকাশ করতে পারবেন। তারপর ওই পোষ্টটিকে অপটিমাইজেশন করবেন। অপটিমাইজেশনের স্বার্থে আপনি একাধিক পোষ্টও লিখতে পারবেন।
আমি অনেক দেরীতে, মানে আজকে যখন প্রতিযোগিতা শেষের দিন, সেইদিন দুপুরেই এই পোস্ট পড়লাম। আমার হাতে সময় নেই গুগল এডসেন্স’কে কীওয়ার্ড হিসেবে ব্যবহার করে লিখে সার্চ ইঞ্জিনে লেখা ইন্ডেক্স করিয়ে প্রতিযোগিতা শেষের আগে হাসানকে লিঙ্ক পাঠানোর। সত্যিই আর সময় নেই, ভারতীয় সময়ে এখন দুপুর দুটো বাজে। উনি যেখানে আছেন, তাতে হয়তো এতোক্ষণে তিনি প্রতিযোগীদের গুগল এডসেন্স দিয়ে লেখা রিভিউয়ের মূল্যায়ন করতে বসে গিয়েছেন।
আচ্ছা, সত্যিই তো, ব্যাপারটা কেমন হলো? জিন্নাত উল হাসান এমনিতেই পরিচিত নাম, তিনি হঠাৎ করেই তার ব্লগের রিভিউ লিখতে বলছেন গুগল এডসেন্স কীওয়ার্ড দিয়ে? কেন? একজন একাধিক পোস্ট করতে পারবেন, ব্যাক্তিগত কিম্বা কমিউনিটি ব্লগেও লেখা যাবে। সর্বনাশ! হাসানের কি নতুন মার্কেটিং ক্যাম্পেইন শুরু হল নাকি? অনেকেই এমন মনে করলেও আসলে হয়তো তা নাও হতে পারে! এমনিতেই ওনার লিঙ্ক শীর্ষে অবস্থান করে, সুতরাং অন্যদেরকে দিয়ে এইভাবে ব্যাকলিঙ্ক উনি চাইবেন না।
যারাই গুগল এডসেন্স দিয়ে লিখবেন তার ব্লগের সক্রিয় লিঙ্ক দিয়ে তাদের মধ্যে যার লিঙ্ক সার্চ ইঞ্জিনের শীর্ষে থাকবে সেই ব্লগার হবেন বিজয়ী, তিনি পাবেন ডমেইন সাথে হোস্টিং যার মূল্য ২২০০ টাকা! তাহলে আর কি, আপনারা অনেকেই নিশ্চয় টার্গেট নিয়েছেন জেতার? ওঃ, আরেকটা কথা, শুধু গুগল এডসেন্স দিয়ে লিখলেই হবেনা, সেইসাথে আপনার লিঙ্ক google.com.bd সার্চ সার্ভারের রেজাল্ট পাতায় শীর্ষে থাকতে হবে কিন্তু! গুগল এডসেন্স কীওয়ার্ড দিয়ে সার্চ করলেই দেখবেন জিন্নাত উল হাসানের ব্লগ আছে শীর্ষে, সেই শীর্ষ লিঙ্ককেও পার করতে পারবেন?
আমি সঠিক জানিনা উনি কিভাবে বিচার করবেন গুগল এডসেন্স দিয়ে google.com.bd’তে সার্চ করে, জমা পড়া লিঙ্কগুলির মধ্যে কোনটি শীর্ষে আছে, নাকি একেবারেই ১ নম্বরে যে লিঙ্ক পাওয়া যাবে সেটি। যাই হোক, প্রতিযোগিতার পুরষ্কার বেশ ভাল, আপনারা তাই গুগল এডসেন্স দিয়ে লেখা লিখুন ভাল করে এবং মনে করে লেখার মধ্যে তার ব্লগের সক্রিয় একটি লিঙ্ক দেবেন।
আমি এই লেখাটি আকাশপ্রদীপেই দিলাম, কারন আমার ব্লগার ব্লগটিকে এখনো গুগল নিয়মিত ইন্ডেক্স শুরু করেনি। যদিও আমার এই লেখা প্রতিযোগিতার অংশ নয়, তবে আমি দেখতে চাইছি যে অনেকেই লিখছেন রিভিউ, গুগল এডসেন্স লিখেছেন লেখার মধ্যে, আমি দেখতে চাই আমারও লিঙ্ক শীর্ষস্থান থেকে কতো নিচে থাকে। নিঃসন্দেহেই আমি শীর্ষে থাকবোনা, কারন কমিউনিটি ব্লগে যখন লেখা যাবে, তখন হাই পেজর‌্যাঙ্ক ব্লগের সাথে আমার ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগ পেরে উঠবেনা। বিশেষ করে গুগল এডসেন্স যখন মূল সূত্র লেখার, ইতিমধ্যেই এই গুগল এডসেন্স কীওয়ার্ড নিয়ে প্রচুর ব্লগার লিখে বসে আছেন হাই পেজর‌্যাঙ্কের কমিউনিটি ব্লগগুলোতে।
তাই, লেখা শেষ করছি এখানেই, দেখতে চাইছি যে বাংলা ব্লগে গুগল এডসেন্স দিয়ে লেখা লিখে যিনি শীর্ষে থাকবেন, তার থেকে আমি কতো দূরে থাকি।

No comments