ব্রেকিং নিউস

google pagerank কি ? গুগল পেজর‍্যাঙ্ক এর গুরুত্ব আলোচনা কর

গুগল বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইটের অন্যতম যার সার্চ ইঞ্জিন বিশ্বের সার্চ জগতে একচেটিয়া আধিপত্য বিস্তার করে চলেছে। তাই ব্লগারদের তাদের ব্লগ বা ওয়েবসাইটকে জনপ্রিয় করার জন্য প্রথমেই বিশ্বের সার্চ ইঞ্জিনগুলোর দিকে নজর দিতে হয়।

গুগল পেজর‍্যাঙ্ক কি ?

গুগল পেজরেঙ্ক হচ্ছে গুললের একটি সেবা যার মাধ্যমে আমরা আমাদের ব্লগ বা ওয়েবসাইটের মান নির্ণয় করতে পারি। ভাল পেজরেঙ্ক যুক্ত সাইটগুলো গুগলসার্চ ইঞ্জিনের শীর্ষে অবস্থান করে থাকে তাই ব্লগের জন্য পেজরেঙ্ক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।
গুগল পেজর‍্যাঙ্ক কিভাবে কাজ করে?

আমরা টিভিতে বিভিন্ন এ্যাওয়ার্ড প্রদানের অনুষ্ঠান দেখে থাকি এর অর্থ কি । এ্যাওয়ার্ড প্রাপ্ত ব্যাক্তিরা ভাল কিছু উপহার দিয়েছেন বিধায় তারা এ্যাওয়ার্ড পেয়েছেন। তো ব্লগের জন্য বিষয়টি ঠিক তেমনি। আপনি যদি একটি ভালমানের ব্লগ তৈরি করতে পারেন তবে অনেকেই আপনার ব্লগের তথ্যের জন্য বিভিন্ন সাইটে লিঙ্ক প্রদান করবে যাকে আমরা বলে থাকি ব্যাকলিংক। তো আপনার সাইটে যখন সমঞ্জন্যপূর্ণ ভালমানের ওয়েবসাইট থেকে ব্যাকলিংক জমা পড়বে তখন আপনার সাইটটিকে গুগল ভালমানের সাইট হিসেবে আখ্যায়িত করবে অর্থাৎ আপনার সাইটের র‍্যাঙ্ক বৃদ্ধি পাবে । আর আপনার ব্লগটির যদি পেজর‍্যাঙ্ক কম থাকে তবে গুগল সার্চ ইঞ্জিন থেকে আপনি অতি সামান্য বা খুব কম পাঠক পাবেন।

এছাড়াও আপনার ব্লগে যদি প্রতিনিয়ত ভালমানের নিবন্ধ প্রকাশ হয় তাহলেও আপনি ভাল পেজর‍্যাঙ্ক পাবেন।
গুগল পেজর‍্যাঙ্ক এর গুরুত্ব নিম্নে আলোচনা করা হলঃ

গুগল পেজর‍্যাঙ্ক এর গুরুত্ব অনেক। ভাল পেজর‍্যাঙ্ক প্রাপ্ত একটি ব্লগ অতিসামান্য উপাদান যুক্ত গুরুত্বপূর্ণ কিওয়ার্ড নিয়ে গুগল বা বিং এর মত জনপ্রিয় সার্চ ইঞ্জিনের শীর্ষে অবস্থান করে । ফলশ্রুতিতে সেই সাইটগুলোকে সার্চ ইঞ্জিন প্রচুর ভিজিটর পাঠায় তাহলেতো আশা করি বুঝতেই পারছেন গুগল পেজর‍্যাঙ্ক কেন ব্লগের জন্য গুরুত্বপূর্ণ।

কিভাবে আমরা ব্লগ বা ওয়েবসাইটের পেজর‍্যাঙ্ক পরিক্ষা করবোঃ

আমরা খুব সহজেই আমাদের ব্লগ বা ওয়েবসাইটের জন্য পেজর‍্যাঙ্ক পরিক্ষা করতে পারি। পেজর‍্যাঙ্ক পরিক্ষা করার জন্য গুগল পিআরচেকার ডট ইনফো নামে একটি সাইট তৈরি করেছে যেখানে আমরা আমাদের পছন্দের ওয়েবসাইটের ঠিকানা লিখে জমাদিলেই দেখতে পারি সাইটের বর্তমান পেজর‍্যাঙ্ক কি । আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটের পেজর‍্যাঙ্ক পরিক্ষা করতে চান তবে এই লিংকটিতে ক্লিক করুন

No comments