ব্রেকিং নিউস

স্প্যাম মেইলের পোস্টমরটেম

আধুনিক জীবনের অনেকেরই সকাল শুরু হয় নিজের মেইল বক্স এর অপ্রয়োজনীয় মেইল গুলোকে মুছে মুছে। ইন্টারেনট ব্যবহারকারী জনগোষ্ঠীর মাঝে এর মত তিক্ত অনুভূতি আর নেই, এই ধরেনর মেইল এর সাথে কম বেশী আমরা সবাই পরিচিত। হ্যাঁ, আমি সেই বিরক্তিকর স্প্যাম মেইল এর কথাই বলছি। এর সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার আর দরকার নেই। কিন্তু চিন্তার বিষয়বস্তু হল, কোন মেইল গুলো আসলে স্প্যাম তা বুঝতে বরাবরই আমাদের ধোকা হয়ে যায়। আমরা আমাদের প্রয়োজনীয় মেইল এবং স্প্যাম এর মধ্যে হরহামেশা কোন না কোন তালগোল পাকিয়ে ফেলি। কিন্তু বিশেষজ্ঞ চোখের কাছেই ধরার পরে স্প্যাম এর ধরন আর উৎপত্তি। কেমন হয় স্প্যাম মেইল গুলো? কী এদের বৈশিষ্ট্য? আসুন জেনে নিই।

একটি স্প্যাম মেইলের পোস্টমরটেম

আমাদের ইনবক্স এ থাকা কোন ম্যাসেজ গুলো আসলে স্প্যাম তা সহজে চিহ্নিত করার লক্ষে আসুন একটি স্প্যাম মেইলের পোস্টমরটেম করি। অর্থাৎ এর এনাটমি (গঠন) নিয়ে বিশ্লেষন করি।


উপরে একটি স্প্যাম মেইল এর স্ক্রীনশট ছবি তুলে ধরা হয়েছে। এক এক করে আমরা এর চিহ্নিত জায়গাগুলোকে নিয়ে কথ বলব

প্রেরক: এর নাম পড়তে গিয়েই আপনি প্রথম হোঁচট টা খাবেন। আপনি এমন কোন নামের সম্মুখীন হবেন, যার জন্য আপনি কখনই প্রস্তুত নন। সেটি শুধুমাত্র কম্পিউটার এর কাছেই অর্থবহ, আপনার কাছে নয়। এখানে সবচেয়ে লক্ষনীয় বিষয় হল বেশির ভাগ ক্ষেত্রে প্রেরকের নামের সবগুলো অক্ষর বড় হাতের (capital letter) অক্ষরে লেখা থাকে।

ই-মেইল ঠিকানা: "eieeeyuuyuioeeiiay@fleetlease.com" স্পষ্টতই ভাওতাবাজী! একটু লক্ষ করলেই বুঝবেন @ চিহ্নের পূর্ব পর্যন্ত যে অক্ষর গুলো ব্যবহার করা হয়েছে তা কীবোর্ডের বাম দিকের কী গুলো থেকে শুরু হয়ে ডান দিকে গেছে । স্প্যামার স্প্যাম ছড়ানোর আগে নিজের আঙুলের অবাধ ব্যবহার করেছে , এটা ই-মেইল অ্যাড্রেসটির দিকে লক্ষ্য করলে যে কেউ বলে দিতে পারবেন।

বিষয়: চিত্রে উপস্থাপিত মেইলটির বিষয়ে (subject), ব্যবহৃত ভুল বানান টি স্প্যাম এর একটি অন্যতম প্রধান চরিত্রের প্রকাশক। আর একটি লক্ষনীয় বিষয় হল আপনি একটি স্প্যাম এর বিষয় দেখে কোনভাবেই এর উদ্দেশ্য সম্পর্কে কোন প্রকার ধারনা করে পারবেন না। এটি স্প্যামারদের তৈরী, স্প্যাম ফিল্টারকে ধোকা দেয়ার একটি উপায়।

ছবি: স্প্যাম মেইল গুলোতে টেক্স এর চেয়ে ছবি বেশি থাকে। এটা স্প্যাম ফিল্টারেক ধোকা দেয়ার আরো একটি উপায়। স্প্যাম খোলার আগ পর্যন্ত কেউ বুঝতে পারেনা যে এর ভেতরকার বিষয়বস্তুটি আসলে কি?
উপরের মেইলে যে ছবিটি ব্যবহার করা হয়েছে সেটি হাঙ্গেরি ভিত্তিক কোন সার্ভার থেকে কল করা হয়েছে । সার্ভারে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানটি বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। এটাই হয়ত স্প্যামারেদর এই সার্ভারকে বেছে নেয়ার মূল কারন। কারণ,স্প্যামাররা কোন অবস্থাতেই নিজের পকেট থেকে একটি পয়সা ও খরচ করতে রাজি নয়। ছবি দেয়ার আর একটি চালাকি হল, সচল ই-মেইল একাউন্ট গুলোকে খুঁজে বের করা আর্থাৎ কে কে মেইলটি ওপেন করে। কারন, সচল একাউন্টে স্প্যাম পাঠালেই তাদের কিছু আয় হবার সম্ভাবনা থাকে।

কোম্পানী এবং ওয়েবসাইটের লিংক : এই স্প্যামটিতে যে সাইটের লিংক টি দেওয়া হয়েছে সেই কোম্পানিটি wisconsin তে অবস্থিত। এই সম্পর্কে ইন্টারনেটে খোজঁ করে জানা যায় যে এরা মূলত একাধীক জালিয়াতীর সাথে জড়িত যারা মূলত ধোকাবাজীমূলক,ড্রাগ ও অন্যান্য পন্যের প্রচারের সাথে জরিত। আর এর সাইটের নেট এড্রেসটি খুবই পরিচিত একটি স্প্যামের উৎস। ধারনা করা হয় যে yambo financial spam gang এর সদস্যরা এটি ব্যবহার করে ।

অতিরিক্ত লেখা: স্প্যামাররা তাদের স্প্যামে সবসময় অতিরিক্ত, অতিরঞ্জিত এবং অনেক অবাঞ্ছিত কথার ব্যবহার করে থাকে। এর মাধ্যমে তারা মেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের ফিল্টার সিস্টেমকে ধোকা দিয়ে থাকে। তারা যে কোন জায়গা থেকে ইচ্ছ্মত এইসমস্ত লেখা তুলে দিলে আশ্চর্য হওয়ার কিছু থাকবেনা।
সবেচেয় লক্ষ করা প্রয়োজন যে বিষয়টিতে, তা হল, স্ক্রীনশট এ ব্যবহৃত মেডিসিন বিক্রির কথাটি শুধুমাত্র ম্যাসেজের ছবিটিতে ই প্রদর্শিত হয়েছে। এ ব্যপারে মেসেজের আর কোথাও কোন ব্যাপক আলোচনা করা হয়নি।

স্প্যাম মেইলে ক্যাটেগরি

স্প্যাম মেইল গুলোকে সাধারনত নিম্নোক্ত কয়েকটি ক্যাটেগরিতে ভাগ করা যায়
সেবা মূলক -------------------- 25%
অর্থনৈতিক--------------------- 20%
পর্নোগ্রাফী--------------------- 29%
স্বাস্থ্য বিষয়ক------------------- 7%
ইন্টারেনট ভিত্তিক-------------- 7%
অবসর বিষায়ক---------------- 6%
অন্যান্য------------------------ 7%

স্প্যাম মেইলের ভবিষ্যৎ

এখন অবশ্য আনলিমিটেড মেইল স্পেস আর উন্নত ফিল্টারিং কারনে স্প্যামের দৌরাত্য প্রথম দিকের মত নেই। কিন্তু বসে আছে কী স্প্যামাররা? আর নিত্য নতুন কৌশল আর প্রযুক্তি নিয়ে প্রতিনিয়ত কাজ করেই চলছে। দিন যতই যাচ্ছে স্প্যামিং সংখ্যা ততই বৃদ্ধি পাচ্ছে এবং ২০১০ সাল নাগদ তা হয়ত প্রায় চার গুণ হবে।
আশা করি স্প্যাম মেইল নিয়ে আমার এ টিউন আপনাদের কাজে আসবে এবং ভালো লাগবে।


No comments