ব্রেকিং নিউস

Backlink কি ? ব্যাকলিংক সম্পর্কে টুকিটাকি


যারা ওয়েব সাইট বা ব্লগ থেকে অনলাইনের মাধ্যমে টাকা আয় করতে চান তাদের জন্য প্রথম শর্ত হলো ভিজিটর। আর ভিজিটর আনার জন্য প্রথম শর্ত হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে ভাল অবস্থানে থাকতে হলে প্রয়োজন ব্যাকলিংক এখানে ব্যাকলিংক বললে ভুল বলে হবে বলতে হবে কোয়ালিটি ব্যাকলিংকস।

ব্যাকলিংকস কি?
ব্যাকলিংকস হল আপনার সাইটের একটি লিংক যা অন্য কোন সাইটে প্রকাশ করা হবে অর্থাৎ অন্য সাইটে প্রকাশিত আপনার লিংককেই ব্যাকলিংক বলা হয়। ব্যাকলিংক  হচ্ছে একটি ওয়েব সাইটের পেজ র‍্যাংক বাড়ানোর মূল হাতিয়ার।
ব্যাকলিংক তো বুঝতে পারলেন এবার চলুন দেখে নেই কোয়ালিটি ব্যাকলিংক কি ?
কোয়ালিটি ব্যাকলিংক হচ্ছে একটি সম্পর্কিত ব্যাকলিংক অর্থাৎ আপনি যদি স্বাস্থ্য সম্পর্কে ব্লগ তৈরি করে থাকেন তবে স্বাস্থ্য সম্পর্কিত কোন সাইটে প্রকাশিত লিঙ্ককেই কোয়ালিটি ব্যাকলিংক বলা হয়ে থাকে । ১০০ টি সাধারন ব্যাকলিংক যে পরিমান কাজ করবে ১ টি কোয়ালিটি ব্যাকলিংক সেই পরিমান কাজ করে থাকে ।
অনেকেই না বুঝে যেন তেন সাইটে ব্যাকলিংক দিতে থাকেন এতে করে তার ব্যাকলিংক এর পাহাড় গড়ে উঠে ঠিকই কিন্তু সার্চ ইঞ্জিন সাইটটিকে স্পাম তালিকাভুক্ত সাইটের তালিকায় ফেলে দেয় এতে নিজের অজান্তে সাইট ক্ষতিগ্রস্থ হয়। তাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরির দিকে মনোযোগ দিন ।
প্রকারভেদের দিক থেকে  ব্যাকলিংক সাধারণত দুই প্রকার । নিম্নে দেওয়া হল-
  • ১, ডু-ফলো  ব্যাকলিংক
  • ২ নো-ফলো ব্যাকলিংক  
ডু-ফলো  ব্যাকলিংক এবং  নো-ফলো ব্যাকলিংক সন্মন্ধে পড়ে আলোচনা করা হবে । তবে প্রাথমিক অবস্থায় মনে রাখুন  ডু-ফলো ব্যাকলিংক সবচেয়ে কার্যকরী।
ব্যাকলিংক সফটওয়্যারঃআজকাল অনেকেই এধরনের সফটওয়্যার ব্যাবহার করে থাকেন তার সাইটের ব্যাকলিংক বৃদ্ধি করার জন্য। আকিস্মিত বা এধরনের অনের স্পাম কমেন্ট নিয়ন্ত্রনকারী সফটওয়্যার সহজেই তা ধরে ফেলে এবং আপনার লিঙ্কটি এবং আইপি থেকে যখন বার বার তার রোবট স্পাম কমেন্ট ধরে ফেলবে তখন আপনার লিংকটিকে এবং আইপিকে স্পাম লিংকে তালিকাভুক্ত করবে। তাই সতর্ক থাকুন।
বিভিন্ন ওয়েবমাষ্টারদের সাথে রিলেশন তৈরি করুন, ফোরামে সক্রিয় ভূমিকা পালন করুন, আরটিক্যাল মার্কেটিং এ লিংক তৈরি করুন এবং সম্পর্কিত সাইটে মন্তব্য করুন এতে করে আপনি স্থায়ী ভাবে এসইও এর সুফল পাবেন।
বিশেষ দ্রস্টব্যঃস্পামিং ব্লাক হাট এসইও এসব থেকে একদম বিরত থাকুন আপনার ব্লগটি আপনার মতোই একবার কালিমা একে গেলে তা মুছে ফেলা খুব কষ্টকর।
পরিশেষে,
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে ব্যাকলিংক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । সার্চ ইঞ্জিন এলগরিদমে ব্যাকলিংককে অন্য সাইটের রিকোমেন্ডেশনরূপে দেখা হয় । গুগলের ওয়েব পেজ র‍্যাংক নিণর্য় করা হয় ব্যাকলিংককে হিসাব করেই । সুতরাং ব্যাকলিংক ব্যবস্থাপনার মাধ্যমে একটি ওয়েবসাইট গুগল, বিং, ইয়াহু ও অন্য সার্চ ইঞ্জিনের কাছে জনপ্রিয় হয়ে উঠে ।

No comments