ব্রেকিং নিউস

উইন্ডোজ সিস্টেম টিপস পর্ব - ১১ ভাইরাসের আক্রমনে পেনড্রাইভের লুকিয়ে যাওয়া ফাইল দেখার উপায়


প্রায় সময়ই দেখা যায়, পেনড্রাইভে ভাইরাসের আক্রমণের ফলে পেনড্রাইভের ফাইলগুলো হঠাৎ করেই হারিয়ে জায়।আসলে ফাইল গুলো তখন দেখা যায় না কিন্তু ফাইলগুলো পেনড্রাইভের জায়গা দখল করে রাখে।

এই লুকানো ফাইলগুলো দেখার জন্য প্রথমে My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যেতে হবে।

এখন System Restore-এ ক্লিক করে Turn off System Restore on all drives-এ টিক চিহ্ন দিয়ে ok ক্লিক করতে হবে। নতুন একটি উইন্ডো এলে সেটির yes-এ ক্লিক করতে হবে।

এখন My Computer-এর মেনুবারের Tools থেকে Folder options নির্বাচন করে View-তে ক্লিক করে, Show hidden files and folders-এ টিক চিহ্ন দিতে হবে এবং Hide extensions. ও Hide protected.. বক্স থেকে টিক চিহ্ন তুলে দিয়ে ok করতে হবে।

তারপর দেখা যাবে পেনড্রাইভের ফাইল, ফোল্ডারগুলো লুকায়িত (হিডেন) অবস্থায় দেখা যাচ্ছে। এই পদ্ধতিটি উইন্ডোজ এক্সপির জন্য বলা হয়েছে।

পেনড্রাইভে করে কোনো ফাইল বা ফোল্ডার অন্য কোনো কম্পিউটারে নিতে হলে সেগুলো জিপ করে নেওয়াই ভাল।কারন জিপ করা ফাইল বা ফোল্ডারে ভাইরাস আক্রমণ করতে পারে না। কোনো ফাইল বা ফোল্ডার জিপ করতে চাইলে সেটিতে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Send to Compressed (Zipped)-এ ক্লিক করতে হবে। তাহলেই ফাইলটি জিপ ফাইল এ পরিনত হবে। আবার আনজিপ করতে চাইলে সেটিতে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Extract All-এ ক্লিক করে পরপর দুইবার Next-এ ক্লিক করলেই আনজিপ হয়ে যাবে।

No comments